Gold Price: সোনার দামে বড়সড় পরিবর্তন, রেকর্ড দরের থেকে কমল ৫,৪১০ টাকা

সোনার দাম (Gold Price) চলতি সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে আবার দেশজুড়ে বেড়ে গিয়েছে। সোনার দাম আবার বাড়তে থাকায় সাধারণ মানুষদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। বিয়ের মরশুম চলায় এই সময়ে সোনার চাহিদা এমনিতেই বেড়ে গিয়েছে, অন্যকে উপহার দেওয়ার জন্য বা নিজস্ব ব্যবহারের জন্য অনেকেই এই সময় সোনার গয়না বা সোনা দিয়ে তৈরি জিনিসপত্র ক্রয় করে থাকেন। তাই স্বাভাবিকভাবেই সোমবার চাহিদাসম্পন্ন এই ধাতুর দাম আবার ৫০ হাজারের গণ্ডি ছাড়িয়ে যাওয়ায় সাধারণ মানুষদের পকেটে টান পড়তে চলেছে।

মঙ্গলবার অর্থাৎ ২১ জুন সকালবেলায় মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) সোনার দাম ৫৫ টাকা বেড়ে প্রতি ১০ গ্রামে ৫০,৭৯০ টাকা হয়েছে, এই দাম ২৪ ক্যারাট সোনার৷ পূর্বে বাজার শুরুর সময়ে সোনা ৫০,৮২৭ টাকায় ঘোরাফেরা করছিল৷ পরবর্তী সময়ে চাহিদা কমে যাওয়ার কারণে সোনার দাম কমলেও গতকালের থেকে আজকের দাম ০.১১% বৃদ্ধি পেয়ে ৫০ হাজার টাকার ঘরে পৌঁছে গিয়েছে। আজকের এই দাম রেকর্ড দামের (৫৬,২০০ টাকা) থেকে ৫,৪১০ টাকা কম রয়েছে।

আজ সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে সোনার পাশাপাশি আরেক চাহিদাসম্পন্ন ধাতু রুপোর দাম‌ও (Silver Price) কিছুটা বেড়ে গিয়েছে। এমসিএক্স সূচকে মঙ্গলবার প্রতি কেজি রুপোর দাম ২০৫ টাকা বৃদ্ধি পেয়ে ৬০,৯৪৯ টাকায় দাঁড়িয়েছে ৷ সকালে বাজার খোলার সময় রুপোর দাম ৬০,৯৬২ টাকা থাকলেও ক্রমবর্ধমান চাহিদার কারণে পরবর্তী সময়ে দাম বেড়ে গিয়ে ৬১ হাজারের গণ্ডি ছুঁয়ে ফেলেছে ৷ আন্তর্জাতিক বাজারে আজ সোনার দাম ০.০১% হ্রাস পেয়ে প্রতি আউন্সপিছু ১৮৩৮.৯৯ ডলার হয়েছে। অপরদিকে, রুপোর দাম ০.৩১% বেড়ে গিয়ে প্রতি আউন্স ২১.৬৭ ডলার হয়ে গিয়েছে ৷ আন্তর্জাতিক বাজারের এই মূল্য পরিবর্তন আমাদের দেশের সোনা ও রুপোর দামের (Gold and Silver Price) ওপরেও প্রভাব ফেলেছে ৷

Leave a Reply

Your email address will not be published.